ছবি: সময় সংবাদ

সামাজিক প্রতিষ্ঠান ভূমিজ’র উদ্যোগে চালু হচ্ছে ডিজিটাল পাবলিক টয়লেট ব্যবস্থাপনা। সোমবার (১২ জুন) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের হলরুমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শামসুল আরেফিন। তিনি বলেন, পাবলিক টয়লেট মানেই অপরিষ্কার, দুর্গন্ধযুক্ত এবং অনিরাপদ- ভূমিজ এই ধারণা পাল্টে দিতে সোচ্চার। ২০১৭ সাল থেকেই নারী, শিশু, বৃদ্ধসহ সবার জন্য প্রযুক্তিনির্ভর আধুনিক এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সেবা উন্নয়নে কাজ করছে প্রতিষ্ঠানটি।

ভূমিজ’র প্রতিষ্ঠাতা ফারহানা রশীদ বলেন, জনসাধারণের জন্য স্যানিটেশন সেবা দেয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পেরে আমরা আনন্দিত। পাবলিক টয়লেট ব্যবহারীদের আরও আধুনিক সেবা দেয়ার জন্য ভূমিজ এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় পাবলিক টয়লেট ব্যবস্থাপনা পদ্ধতিতে ডিজিটাল সিস্টেমের মাধ্যমে প্রতিটি টয়লেটের অবস্থান নির্ণয় করাসহ রিয়েল টাইম ডাটার মাধ্যমে স্যানিটেশন সেবার নিরবচ্ছিন্ন মান উন্নয়ন ও সেবা আরও টেকসই করে তোলা সম্ভব।

তিনি জানান, ভূমিজ-এর স্মার্ট পাবলিক টয়লেট ব্যবস্থাপনার মধ্যে রয়েছে মোবাইল অ্যাপ, স্মার্ট প্রযুক্তি নিয়ন্ত্রিত প্রবেশাধিকার সংরক্ষিত দরজা, স্মার্ট অনলাইন পেমেন্ট সিস্টেম, টয়লেটের দুর্গন্ধ সনাক্তকরণ ও সমাধানের জন্য সেন্সরভিত্তিক প্রযুক্তি। ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমে টয়লেট ব্যবহার ফি দেয়াসহ অন্যান্য ভূমিজ টয়লেটগুলো কোথায় আছে, কীভাবে সেখানে যেতে হবে, কখন খোলা থাকবে- এ ধরনের নানা তথ্য সহজেই জানতে পারবেন।

বর্তমানে ঢাকা, নারায়ণগঞ্জ, খুলনা, বেনাপোল মিলিয়ে ভূমিজ পরিচালিত পাবলিক টয়লেটের সংখ্যা ৩৩টি। এগুলোর মাধ্যমে প্রতিদিন প্রায় সাত হাজার মানুষ ভূমিজ পাবলিক টয়লেট সেবা নিচ্ছেন। ২০২৫ সালের মধ্যে ভূমিজ আরও ১০০টি নতুন স্মার্ট ও আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ ও পরিচালনার মাধ্যমে ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে কাজ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন, আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আলতাফ হোসেন, স্টার্টআপ বাংলাদেশের প্রধান নির্বাহী সামি আহমেদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, পদ্মা সেতু রেল লিংক প্রজেক্টের প্যানেল এক্সপার্ট মেজর জেনারেল আবু সাইদ মো. মাসুদ প্রমুখ।